মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এডভোকেট নুরুচ্ছাফা তালুকদারের ১১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাঙ্গুনিয়া পৌরসভার এডভোকেট নুরুচ্ছাফা তালুকদার অডিটোরিয়ামে রাঙ্গুনিয়া সমিতি চট্টগ্রামের উদ্যোগে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিকালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া পৌরসভার এডভোকেট নুরুচ্ছাফা তালুকদার অডিটোরিয়ামে রাঙ্গুনিয়া সমিতি চট্টগ্রামের উদ্যোগে বৃহত্তর চট্টগ্রাম আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও পাবলিক প্রসিকিউটর (পিপি) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের পিতা মরহুম এডভোকেট নুরুচ্ছফা তালুকদারের স্মরণ সভার আয়োজন করা হয়। 

চট্টগ্রামস্থ রাঙ্গুনিয়া সমিতির আহবায়ক প্রফেসর নুরুল আনোয়ারের সভাপতিত্বে অধ্যাপক মাহবুবুল আলমের সঞ্চালনায় সহকারী অধ্যাপক রাঙ্গুনিয়া সরকারি কলেজ ড. আবদুল মাবুদের কুরআন তিলাওয়াতের মাধ্যমে স্মরণ সভায় স্বাগত বক্তব্য রাখেন রাঙ্গুনিয়া কলেজের সাবেক অধ্যক্ষ ও স্মরণ সভার সদস্য সচিব আবু ইউসুফ ও শুভেচ্ছা বক্তব্য রাখেন স্মরণসভার উদযাপন কমিটির আহবায়ক সি এস কে  সিদ্দিকী ।

স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সাবেক ডীন সেকান্দার হোসেন চৌধুরী, রাঙ্গুনিয়া পৌরসভা মেয়র আলহাজ্ব শাহজাহান সিকদার, মরহুমের সন্তান সমাজ হিতৈষি ও চট্টগ্রাম ইসলামিক বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট মেম্বার খালেদ মাহমুদ, আবুধাবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার হোসেন বাবুল, চট্টগ্রাম প্রেসক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, পোমরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি জহির আহমেদ চৌধুরী, স্বরণসভা আয়োজক কমিটির আহবায়ক সি.এস.কে সিদ্দিকী ও সাধারণ সম্পাদক প্রিন্সিপাল আবু ইউসুফ

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এমরুল করিম রাশেদ, রাঙ্গুনিয়া সমিতি চট্টগ্রামের আহবায়ক কমিটির সকল সদস্য ও আজীবন দাতা সদস্য, শিক্ষানুরাগী ও বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর রাজ্জাক,বিশিষ্ট বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা রাঙ্গুনিয়া উপজেলা শাখার সভাপতি, সাঈদ মাহমুদ রণি ও গন্যমান্য ব্যক্তিবর্গসহ আরো অনেকে। শিক্ষানুরাগী ও ব্যবসায়ী আব্দুর রাজ্জাক, উপজেলা আ’লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এমরুল করিম রাশেদ, রাঙ্গুনিয়া সমিতি চট্টগ্রামের আহবায়ক কমিটির সদস্য ও আজীবন দাতা সদস্য, বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা রাঙ্গুনিয়া উপজেলা শাখার সভাপতি, সাঈদ মাহমুদ রণি ও গন্যমান্য ব্যক্তিবর্গসহ আরো অনেকে।

স্মরণ সভায় বক্তারা অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদারের বর্ণাঢ্য জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা হিসেবে তিনি দেশ ও জাতির শ্রেষ্ঠ সন্তানের স্বীকৃতি পেয়েছেন। এছাড়া আধুনিক রাঙ্গুনিয়ার রূপকার হিসেবে তাঁর গর্বিত সন্তান মাননীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি মহোদয় পুরো রাঙ্গুনিয়াকে সোনার রাঙ্গুনিয়ায় পরিণত করছেন। এটা একজন গর্বিত পিতার অন্যতম কৃতিত্ব বলে বক্তারা উল্লেখ করেন।