রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের মদিনাতুল উলুম দাখিল মাদ্রাসা , হেফজখানা ও এতিমখানার ফলহারিয়া ফলাহারিয়া হযরত পাঠান আউলিয়া (রহঃ) সুন্নিয়া দাখিল মাদ্রাসা ও এতিমখানার সালানা জলসা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও প্রতিষ্ঠাতা সুপার মাওলানা মনছফ আলী নঈমী (রহ:) এর বার্ষিক ওরশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১১ মার্চ) দিন ব্যাপি মাদ্রাসা মাঠ প্রাঙ্গনে নানা কর্মসূচীর মধ্য দিয়ে এই অনুষ্ঠান পালন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল এদিন সকাল ১০ টা থেকে কৃতি শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ,বাদে জোহর থেকে মাদ্রাসার শিক্ষার্থীদের অংশগ্রহণে ক্বেরাত, নাতে রাসূল (সাঃ), বাদে আছর থেকে জিকিরে মুস্তফা (সাঃ), দ্বীনি শিক্ষার গুরুত্ব ও আউলিয়া কেরামের জীবনী আলোচনা করা হয়েছে।

আয়োজিত পুরস্কার বিতরণ অধিকবশনে পরিচালনা পরিষদের সভাপতি বিশিষ্ট শিক্ষানুরাগী মো: ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কাগজ ব্যাবসায়ী সমিতির সভাপতি ও আন্দরকিল্লা মেসার্স রাঙ্গুনিয়া ষ্টোরের সত্ত্বাধিকারী আব্দুল আলীম আব্দুল্লাহ। এসময় আগত অতিথিরা কৃতি শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেন।

আয়োজিত সালানা জলসা ও ওরশ উদযাপন অধিবেশনে রাঙ্গুনিয়া রাহাতীয়া নূরীয়া নকশবন্দীয়া দরবার শরীফের সাজ্জাদানশীল ও আন্জুমান-এ-এহইয়ায়ে সুন্নাহ বাংলাদেশের চেয়ারম্যান মাওলানা সৈয়দ মো: ওবাইদুল মোস্তফা নঈমীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবর্তনের নায়ক হিসেবে কৃষি এ-ওয়ার্ড প্রাপ্ত মৎস্য ও কৃষি খামারী এরশাদ মাহমুদ। সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পদুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবু জাফর।

মাদ্রাসা শিক্ষক মাওলান জামাল উদ্দিন ও মাওলানা কাউসারের যৌথ সঞ্চালনায় প্রধান ওয়ায়েজীন হিসেবে ধর্মীয় আলোচনা করেন চট্টগ্রাম নজিরিয়া নঈমীয়া মাহমুদিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা সৈয়দ নূর মোহাম্মদ আল্ কাদেরী।

বিশেষ ওয়ায়েজীন হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বোয়ালখালী আমুচিয়া শাহ মজিদিয়া সুন্নিয়া মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা জয়নুল আবেদীন আল কাদেরী, এসময় অতিথি হিসেবে আরো ধর্মীয় আলোচনা করেন মাওলানা করিম উদ্দীন নূরী,মাওলানা শাহ আলম, মাওলানা নাছের উদ্দিন আল কাদেরী প্রমুখ। এ সময় মাদ্রাসা কর্তৃপক্ষ আগত অতিথিদের ফুল ও ক্রেস্ট দিয়ে বরণ করে নেন।

সভায় প্রদান অতিথির বক্তব্য দেন পরিবর্তনের নায়ক আলহাজ্ব এরশাদ মাহমুদ। সংবর্ধিত অতিথি হিসেবে বক্তব্য দেন চট্টগ্রাম বিভাগীয় কাগজ ব্যাবসায়ী সমিতির সভাপতি ও আন্দরকিল্লা মেসার্স রাঙ্গুনিয়া ষ্টোরের সত্ত্বাধিকারী আব্দুল আলীম আব্দুল্লাহ ও পদুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবু জাফর।

এসময় উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম বাদশাসহ স্থানীয় সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় নেতৃবৃন্দ বক্তব্য দেন।

এসময় আগত অতিথিরা হিফজ সম্পন্নকারী ৫ জন হাফেজে কুরআন যথাক্রমে-মো: নাছিম উদ্দিন,রিমন উদ্দিন, নেজাম উদ্দিনকে পাগড়ি পরিয়ে দেন।

মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার মাওলানা জাফরুল ইসলামের সার্বিক ব্যবস্থাপনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এমদাদ হোসেন চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক জিগারুল ইসলাম জিগার, আবছার হোসেন তালুকদার,খোরশেদ আলম চৌধুরী, মাষ্টার শামসুল আলম, মাওলানা আব্দুল হাকিম আল কাদেরী, মৌলভী নুরুল আজিম,ইউপি সদস্য সাইদুল আলম সায়েদ, নুরুল আলম ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন এলাকার শত শত ধর্মপ্রাণ মুসল্লীগণসহ আরো অনেকে।

এদিকে সম্পূর্ণ মাদ্রাসা,মাজার প্রাঙ্গন ও মাজার এলাকা ওরশ উপলক্ষে বর্ণাঢ্য সাজে ও বর্ণিল আলোকসজ্জা সজ্জিত করা হয়। স্থানীয় ও দূর দূরান্তের ভক্ত অনুরাগীদের পদচারণায় মুখরিত ছিল পুরো এলাকা। এলাকাজুড়ে উৎসবের আমেজ দেখা দেয়। আগত মেহমানবৃন্দের জন্য মাদ্রাসার পক্ষ থেকে তাবারুক হিসেবে খাবার পরিবেশন করা হয়।

শেষে আখেরি মুনাজাতের মাধ্যমে পদুয়ার কৃত সন্তান তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদসহ দেশ, জাতি ও মুসলিম উম্মাহ’র শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়া করা হয়।