রাঙ্গুনিয়া উপজেলার চল্লিশ কিলোমিটারের দূর্গম পাহাড় ও কর্ণফুলি নদী বেষ্ঠিত চারটি ইউনিয়নের সমষ্টিতে দক্ষিণ রাঙ্গুনিয়া’ নামে আলাদা নতুন থানা উদ্বোধন করা হয়েছে।

শনিবার (৯ এপ্রিল) সকালে রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের রাজারহাট বাজারে স্থাপিত এই থানা ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

এ সময় চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন, জেলা পুলিশ সুপার এস এম রশিদুল হকসহ পুলিশের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এসময় মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রায় দুই বছর আগে, এখানে থানা স্থাপন করার সিদ্ধান্ত দিয়েছিলেন। প্রশাসনিক অন্যান্য ধাপগুলো অতিক্রম করে আজ থানার কার্যক্রম আনুষ্ঠানিক শুরু হতে যাচ্ছে। দক্ষিণ রাঙ্গুনিয়া কর্ণফুলী নদী দ্বারা রাঙ্গুনিয়ার অন্য অংশের সাথে বিভক্ত। এই এলাকায় ১ লাখ ৬০ হাজারের বেশি মানুষের বসবাস। এখানে পুরনো রাঙ্গুনিয়া থানা যেটি সেখান থেকে এসে সেবা দেয়ার ক্ষেত্রে অনেক সময় ও প্রতিবন্ধকতার সৃষ্টি হতো, আসামিরা এই পাহাড়ি এলাকায় পালিয়ে যেতো। সেই কারণেই এখানে থানা স্থাপন করা অত্যন্ত দরকার ছিল, মানুষেরও দাবী ছিল। আজ জনগণের দোরগোড়ায় মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের সরকার জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার লক্ষে যে কাজ করছে, সেটিরই প্রমাণ হচ্ছে এই দক্ষিণ রাঙ্গুনিয়া থানা স্থাপন।
তিনি বলেন, আমাদের পুলিশ বাহিনী অত্যন্ত দক্ষতার সাথে কাজ করছে, এই জনবহুল দেশে আমাদের পুলিশ বাহিনী যেভাবে আইনশৃঙ্খলা রক্ষা করার ক্ষেত্রে কাজ করছে, এটি সত্যিই প্রশংসনীয়। আজকে এই করোনাকালেও পুলিশ সদস্যরা যেভাবে মানুষের পাশে এসে দাড়িয়েছে, করোনাকালে বহু পুলিশ সদস্য-অফিসার মৃত্যুবরণ করেছে, আমি তাদের আত্মার মাগফেরাত কামনা করি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই এলাকায় আইনশৃঙ্খলা উন্নয়ন করার ক্ষেত্রে এই দক্ষিণ রাঙ্গুনিয়া থানা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”
এদিকে কর্ণফুলি নদীর দক্ষিণ পাড়ের চার ইউনিয়নের বাসিন্দাদের মাঝে উচ্ছাস ও আনন্দের কমতি নেই। পাহাড় ও কর্ণফুলি নদী বেষ্টিত দক্ষিণ রাঙ্গুনিয়ার বাসিন্দাদের যেকোন ধরণের পুলিশি সেবা পেতে দুর্গম পথ ও নদী পাড়ি দিয়ে আসতে হয় রাঙ্গুনিয়া থানা সদরে। এখন সেই কষ্ট কমবে তাদের। রাঙ্গুনিয়া সংসদীয় আসন থেকে বারবার নির্বাচিত সাংসদ, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ দক্ষিণ রাঙ্গুনিয়াকে আলাদা থানায় উন্নিত করনের উদ্যোগ নেন। গত বছরের ১৩ সেপ্টেম্বর দক্ষিণ রাঙ্গুনিয়া থানা সংক্রান্ত গেজেট প্রকাশ করে সরকার। ইতিমধ্যে দক্ষিণ রাঙ্গুনিয়া থানার জন্য ১জন ওসি, ৩জন এসআই, ৪জন এএসআই, ১৮জন কনস্টেবলসহ প্রয়োজনীয় জনবল পোস্টিং দেয়া হয়েছে।