নিজস্ব প্রতিবেদক: জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ এ চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন রাঙ্গুনিয়া সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. ইফতেখার হোসাইন।  

উপজেলা প্রশাসন বাছাই কমিটি তাঁর শিক্ষাগত যোগ্যতা, শিক্ষকতার অভিজ্ঞতা, বিষয়ভিত্তিক জ্ঞান ও নিষ্ঠা, সৃজনশীল প্রশ্নপত্র তৈরির দক্ষতা, সহযোগিতার প্রবণতা, চারিত্রিক দৃঢ়তা ও সততা, শৃংখলাবোধ, সময়ানুবর্তিতা, ডিজিটাল কনটেন্ট তৈরি ও মাল্টিমিডিয়ার ব্যবহার, পাঠ্যপুস্তক প্রণয়ন এবং পেশাগত গবেষণামূলক সৃজনশীল প্রকাশনাসহ বিভিন্ন বিষয় বিবেচনা করে তাঁকে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত করেন।

উল্লেখ্য: মো. ইফতেখার হোসাইন ২০১৩ সালে রাঙ্গুনিয়া কলেজে যোগদান করেন। তাঁর গ্রামের বাড়ি রাঙ্গুনিয়া উপজেলার পদুয়া ইউনিয়নের জয়নগর গ্রামে। তিনি ২০০০ সালে উত্তর পদুয়া বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি (বিজ্ঞান শাখা), ২০০২ সালে দক্ষিণ রাংগুনিয়া পদুয়া ডিগ্রি কলেজ থেকে এইচএসসি (বিজ্ঞান শাখা) পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। এরপর ২০০৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে অনার্সে ভর্তি হন। তিনি ২০০৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিষয়ে প্রথম শ্রেণিতে বি.এ. অনার্স ডিগ্রি এবং ২০১০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিষয়ে প্রথম শ্রেণিতে এম.এ. ডিগ্রি অর্জন করেন। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তিনি কবিতা-আবৃত্তি, উপস্থাপনা ও শুদ্ধ-উচ্চারণ বিষয়ে একাধিক কোর্স সম্পন্ন করেছিলেন। তিনি ২০১১ সালে দক্ষিণ রাঙ্গুনিয়া পদুয়া ডিগ্রি কলেজে বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। পরবর্তীতে রাঙ্গুনিয়া কলেজে প্রভাষক পদে যোগদান করেন ২০১৩ সালে। বর্তমানে রাঙ্গুনিয়া সরকারি কলেজে অধ্যাপনা ছাড়াও তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উচ্চ মাধ্যমিক ও স্নাতক স্তরের টিউটর হিসেবে নিয়োজিত আছেন। শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের উপদেষ্টার দায়িত্ব পালন করে যাচ্ছেন মো. ইফতেখার হোসাইন। মানবাধিকার সংগঠনের সাথেও সম্পৃক্ত আছেন তিনি। বাংলা ভাষা ও সাহিত্যের আলোচনা নিয়ে ইউটিউব কর্তৃক মনিটাইজেশন পাওয়া তাঁর একটি ভেরিফাইড ইউটিউব চ্যানেল রয়েছে। মো. ইফতেখার হোসাইন কলেজ, উপজেলা ও জেলা পর্যায়ে বিভিন্ন অনুষ্ঠানে কবিতা-আবৃত্তি ও উপস্থাপনায় নিয়োজিত থাকেন। এছাড়া টেলিভিশন ও বেতারে তিনি বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণ করেন। তিনি সম্প্রতি বাংলাদেশ রোভারের ওরিয়েন্টেশন কোর্স সম্পন্ন করেছেন। সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে তিনি বর্তমানে শিক্ষকতার পাশাপাশি উপস্থাপনা ও কবিতা-আবৃত্তি প্রশিক্ষক হিসেবেও কাজ করে যাচ্ছেন।

মো. ইফতেখার হোসাইন কর্মজীবনে এ পর্যন্ত বেশ কিছু সরকারি প্রশিক্ষণ সফলতা ও দক্ষতার সাথে সম্পন্ন করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো, সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন প্রশিক্ষণ কোর্স,পেশাগত উন্নয়ন প্রশিক্ষণ কোর্স,আইসিটি ডিজিটাল কনটেন্ট ডেভলপমেন্ট ট্রেনিং কোর্স,এমএস ওয়ার্ড, এমএস এক্সেল ও অফিস ম্যানেজমেন্ট কোর্স,আইসিটি ইন এডুকেশন লিটারেসি, ট্রাবলশুটিং ও মেইনটেনেন্স ট্রেনিং কোর্স,ডিজিটাল কনটেন্ট ডেভলপমেন্ট, ক্লাসরুম ডেলিভারি, সফটওয়্যার ও হার্ডওয়্যার ট্রাবলশুটিং এবং আইসিটি ল্যাব অপারেশন ট্রেনিং কোর্স,ন্যাশনাল কারিকুলাম ডিসেমিনেশন ও ইম্প্লেমেন্টেশন ট্রেনিং কোর্স ইত্যাদি।

উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ায় তাকে রাঙ্গুনিয়া সরকারি কলেজের শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা ও শুভাকাঙ্খীরা অভিনন্দন জানিয়েছেন।