চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় জায়গা-জমি সংক্রান্ত বিরোধের জের ধরে পাঁচটি বসতঘরে অগ্নিসংযোগের অভিযোগ উঠেছে।
বুধবার (৬ জুলাই) ভোররাত সাড়ে তিনটার দিকে উপজেলার মরিয়মনগর ইউনিয়নের ১নং ওয়ার্ড পূর্ব সৈয়দ বাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।
অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তরা হলেন- একই এলাকার মৃত আবুল কাশেমের চার ছেলে মো. মোজাফফর হোসেন (৫০), মো. মোজাম্মেল (৪৬), মো. মোদাসসের (৪২) ও ইয়াসমিন (৩০); এবং তাদের প্রতিবেশী মৃত মো. ইউনুসের ছেলে রকি (২৭)। এ বিষয়ে ভুক্তভোগী মো. মোদাসসের (৪২) অভিযোগ করে বলেন, জায়গার বিষয় নিয়ে পার্শ্ববর্তী এক পরিবারের সাথে আমাদের বিরোধ চলে আসছে। এ নিয়ে মামলা-হামলাও হয়েছিল অনেক। মিথ্যা মামলায় জেলেও যেতে হয়েছিল আমাকে। জেল থেকে বের হওয়ার পরও তারা আমাদের বিভিন্নভাবে হুমকি দিয়ে আসছিল। আর এর জের ধরেই তারা আমাদের বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে। এ বিষয়টি ঘটনাস্থলে আসা পুলিশ ও ফায়ার সার্ভিসকেও জানিয়েছি আমরা।
তিনি আরও বলেন, এ ঘটনায় গরু বিক্রির নগদ ৫ লাখ টাকাসহ আমাদের চার ভাইয়ের প্রায় ৭০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। জানতে চাইলে রাঙ্গুনিয়া উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনের কর্মকর্তা কামরুজ্জামান সুমন বলেন, রাত ৩ টা ৫৬ মিনিটের দিকে খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে যাই এবং সেখানে পানির উৎস না থাকায় ২০টি ডেলিভারি হোজ খুলে আগুন নিয়ন্ত্রণ করি।
তিনি আরও বলেন, সেখানে এমনভাবে বাড়িগুলো করা হয়েছে, ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ি ঢুকার জায়গা নেই। যার কারণে অনেক দূর থেকেই কাজ চালাতে হয়েছে।এ বিষয়ে জানতে চাইলে রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাবুব মিলকী বলেন, আগুন লাগার ঘটনা জানি। তবে ভুক্তভোগীদের অভিযোগের বিষয়টি আমার জানা নেই। কেউ অভিযোগ করলে বিষয়টি খতিয়ে দেখা হবে।