নিউজ ডেস্ক: চট্টগ্রামের পাহাড়তলী চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রে বোরকা নিকাব নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক (এইচ আর) মো. কবির হোসাইন স্বাক্ষরিত এক অফিস আদেশে নারী কর্মচারীদের বোরকা ও নিকাব পরা কঠোরভাবে নিষেধ করা হয়েছে।

এ নিষেধাজ্ঞা আগামী পহেলা মে থেকে কার্যকর করা হবে। চক্ষু হাসপাতালের মতো একটি সেবাধর্মী প্রতিষ্ঠানে এ ধরনের আদেশে সেখানকার কর্মকর্তা-কর্মচারীসহ সচেতন চট্টগ্রামবাসী রীতিমত স্তম্ভিত। এ ঘটনায় অনেকে ক্ষোভ ও ঘৃণা প্রকাশ করেছেন।

গত ১৬ এপ্রিল জারি করা এ নোটিশে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির শৃঙ্খলার জন্য বেশকিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। তাতে কর্মকর্তা-কর্মচারীসহ সকলের জন্য একটি ড্রেসকোড উল্লেখ করা হয়েছে। তাতে মহিলা কর্মকর্তা-কর্মচারীদের মুখ ঢাকতে নিষেধ করা হয়েছে। একইসাথে কর্তব্যরত অবস্থায় নিকাব এবং বোরকা কঠোরভাবে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। তবে মহিলা কর্মকর্তা-কর্মচারীদের হিজাব পরা যাবে বলে উল্লেখ করা হয়েছে।

চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র- সিইআইটিসি নামে পরিচিত হাসপাতালটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়। বেসরকারি এ হাসপাতালটি চক্ষু চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। হাসপাতালটিতে প্রতিদিন প্রায় সাত শতাধিক রোগী চিকিৎসা সেবা নিচ্ছে।